স্মার্টফোনের দিকে তাকিয়ে বছরে ৭৫ দিন কাটছে ভারতীয়দের

শেয়ার করুনঃ

শুধু স্মার্টফোনের দিকে তাকিয়ে বছরে মোট ৭৫ দিন পার করছে ভারতীয়রা। জেগে থাকলে দিনের এক-তৃতীয়াংশ সময় স্মার্টফোন ব্যবহার করছে তাঁরা। গোটা বছরে প্রায় ১৮০০ ঘণ্টা সময় ফোনের দিকে তাকিয়ে কেটে যাচ্ছে ভারতীয়। প্রত্যেক চারজন ভারতীয়র মধ্যে তিনজন ভারতীয় এ পরিমাণ স্মার্টফোন ব্যবহার চালিয়ে যাচ্ছেন। এর ফলে তাদের শরীর ও মনে প্রভাব পড়ছে। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য সামনে এসেছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, চীনা স্মার্টফোন নির্মাতা ভিভো ও ভারতের সাইবারমিডিয়া রিসার্চ সম্প্রতি একটি সমীক্ষা চালায়। সমীক্ষায় অংশ নেওয়া সদস্যদের অর্ধেকের বেশি সোশ্যাল মিডিয়া বন্ধ রাখতে অনীহা দেখান। অনেকেই স্বীকার করেছেন, স্মার্টফোন ছাড়া জীবন ধারণ সম্ভব নয়। এর মধ্যে বেশির ভাগ বন্ধু ও আত্মীয়দের সঙ্গে ভার্চ্যুয়াল কথা বলতে স্বচ্ছন্দ বোধ করেন।

ভারতের আটটি শহরে অনলাইন ও সরাসরি প্রশ্নোত্তরে মাধ্যমে এ সমীক্ষা চালানো হয়। এর মধ্যে ৭৫ শতাংশ মানুষ জানিয়েছে, ১৯ বছরের আগে তাদের হাতে স্মার্টফোন চলে এসেছিল। এদের মধ্যে ৪১ শতাংশ জানিয়েছে, স্কুলে পড়ার সময় থেকেই স্মার্টফোন ব্যবহার করছেন।

মোট ২ হাজার মানুষের মধ্যে চালানো এ সমীক্ষায় ৬৪ শতাংশ পুরুষ ও ৩৬ শতাংশ নারী।

সাইবার মিডিয়া রিসার্চের গবেষক প্রভু রাম বলেন, সমীক্ষা থেকে বোঝা যাচ্ছে মানুষের স্মার্টফোনের ওপর নির্ভরশীলতা আগের চেয়ে বেড়েছে। স্মার্টফোন মানুষের জীবনে যোগাযোগের প্রাথমিক ডিভাইস হয়ে থাকলেও অনেকেই বুঝতে পেরেছেন মাঝে মাঝে এই ডিভাইস থেকে দূরে থাকলে শরীর ও মন ভালো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *